ভূমি সংস্কার বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ August ২০১৬

চেয়ারম্যান মহোদয়ের জীবনালেখ্য

মোঃ মাহ্ফুজুর রহমান ২৬শে সেপ্টেম্বর ২০১৩ সালে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। বোর্ডে যোগদানের  প–র্বে তিনি বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব হিসেবে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা। মাহফুজুর রহমান সরকারের বিভিন্ন সংস্থায় চাকুরী করেছেন। বাংলাদেশ ক¤িপউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর ও ত্রান ও প–নবাসন অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। মন্ত্রিপরিষদ বিভাগে উপসচিব হিসেবে এবং সিনিয়র সহকারী সচিব হিসেবে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে চাকুরী করেন। মাঠ প্রশাসনে তিনি ঢাকার বিভাগীয় কমিশনার ,কিশোরগজ্ঞ ও যশোরের জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, ক্যান্টনমেন্ট এ´িকিউটিভ অফিসার, সহকারী কমিশনার ও ম্যাজিষ্ট্রেট পদে বিভিন্ন জেলায় ও ক্যান্টনমেন্টে দায়িত্ব পালন করেন। তিনি কেন্দ্রিয় ও মাঠ প্রশাসনের দায়িত্ব পালনকালে  তিনি ভূমি প্রশাসন ও ভূমি আইন সংক্রাšত সুবিশাল জ্ঞান অর্জন করেন। তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ( আইসিটি) ভাল জ্ঞান ও দক্ষতার অধিকারী। জনাব রহমান বিপিএটিসি, বিসিএস প্রশাসন ও প্রশিক্ষণ একাডেমী, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী, ভূমি প্রশাসন ও প্রশিক্ষণ একাডেমী সহ বাংলাদেশের বিভিন্ন ট্রেনিং সেন্ট্রার-এ রিসোর্স পারসন হিসেবে সেশন পরিচালনা করেন।

জনাব মোঃ মাহ্ফুজুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি সফলতার সাথে তার চাকুরী সংক্রাšত সকল মৌলিক প্রশিক্ষণ কোর্স সমাপ্ত করেন। সেমিনার/ সুশাসন এর সাথে স¤র্পকিত কর্মশালা, আর্থ-সামাজিক উন্নয়ন এবং আইসিটি  ইত্যাদি  বিষয়ে দেশে/বিদেশে প্রশিক্ষণ ও সেমিনারে অংশ গ্রহণ করেন।

 

ইউএনএএফই, টোকিও, অর্থনৈতিক অপরাধ সহ বিভিন্ন প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। জাতিসংঘ ও জাইকার তত্বাবধানে টোকিও জাপান এবং সিভিল সার্ভিস কলেজ সিঙ্গাপুর , ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়, লন্ডন যুক্তরাজ্য হতে প্রজেক্ট ম্যানেজমেন্ট কোর্সে  অংশ গ্রহণ করেন।

 

তিনি এশিয়া অঞ্চলে সিপিএ এর মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।  সিপিএ ও আইপিইউ সম্মেলনে সংসদীয় দলের প্রতিনিধি হিসেবে উগান্ডা, শ্রীলঙ্কা, কানাডা, ইকুয়েডর,ফিলিপাইন ও দক্ষিণ আফ্রিকায় ভ্রমন করেন।তিনি বাংলাদেশ স্কাউটস এর আইসিটি বিষয়ক ডেপুটি কমিশনার জাতীয় কমিশনার ও চেয়ারম্যান এর দায়িত্ব পালন করেন।

 

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই সšতানের জনক।


Share with :
Facebook Facebook