ভূমি সংস্কার বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd ফেব্রুয়ারি ২০২১

চেয়ারম্যান মহোদয়ের জীবনালেখ্য

 

মোঃ মোস্তফা কামাল ৩০ ডিসেম্বর ২০২০ তারিখে সরকারের সচিব ও চেয়ারম্যান হিসেবে ভূমি সংস্কার বোর্ডে যোগদান করেন। এ বোর্ডে যোগদান করার পূর্বে তিনি স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব এবং বিদ্যুত ও জ্বালানি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।  এ ছাড়া তিনি পেট্রোবাংলার পরিচালক হিসেবে প্রায় তিন বছর কাজ করেন। এছাড়া তিনি জ্বালানি, স্বাস্থ্য, সংসদ সচিবালয় ও মাঠ প্রশাসনে কাজ করার সুযোগ পান। 

 

মাঠ পর্যায়ে রাঙ্গামাটি ও খুলনা জেলার জেলা প্রশাসক হিসেবে দীর্ঘ চার বছর কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা লাভ করেন। রাঙ্গামাটি থাকাকালে তিনি জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৪ প্রতিযোগিতায় শ্রেষ্ঠ জেলা প্রশাসক বিষয়ে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ স্থান অর্জন করেন। এছাড়া  জাতীয় ও বহুমুখী আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার সাথে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেন। রাঙ্গামাটিতে তিনি  বিয়াম ল্যাবরেটরি স্কুল ও রাঙ্গামাটি মডেল কলেজ প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে খুলনায় জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। শিশু বিবাহ বন্ধে খুলনা জেলা কর্ম পরিকল্পনা বাস্তবায়ন নির্দেশিকা প্রস্তুত করেন। বাল্য বিবাহ প্রতিরোধে নেতৃত্বমূলক ভূমিকা রাখায় কানাডিয়ান হাইকমিশন তাঁকে সম্মাননা স্মারক প্রদান করেন। তিনি খুলনা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করেন। তিনি শিক্ষা, স্বাস্থ্য ও খেলাধূলার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে রাঙ্গামাটি, নরসিংদী ও মাদারীপুর জেলায় দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে বাঞ্ছারামপুর ও মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় কাজ করেন। এ সময় তিনি জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন ও উন্নয়ন প্রশাসনে কাজ করার বাস্তব দক্ষতা অর্জন করেন।  

 

মোঃ মোস্তফা কামাল সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে নোয়াখালী জেলায় দায়িত্ব পালন করেন। তাছাড়া তিনি নোয়াখালী জেলার বেগমগঞ্জ ও ছাগলনাইয়্যা উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যথেষ্ট দক্ষতার পরিচয় দেন।

 

মোঃ মোস্তফা কামাল ১৯৯১ সালের ১০ম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালে সহকারী কমিশনার হিসেবে বগুড়া কালেক্টরেটে যোগদান করেন। চাকুরিতে থাকাকালে তিনি বিভিন্ন দেশে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ  গ্রহণ করেন। এর মধ্যে যুক্তরাজ্যের ডিউক ইউনিভাসিটি অন্যতম। তাছাড়া চাকুরি জীবনে তিনি যুক্তরাজ্য, আমেরিকা ও কোরিয়া ভ্রমণ করেন।

 

মোঃ মোস্তফা কামাল চাঁদপুর জেলার সূচিপাড়া উত্তর ইউনিয়নের লাকামতা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৬ সালের ৫ সেপ্টেম্বর তারিখে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মোঃ আব্দুল মান্নান একজন বীর মুক্তিযোদ্ধা ও হাউজিং এন্ড রিসার্চ ইন্সটিটিউটে চাকরি করতেন এবং মাতা মরহুমা ফাতেমা বেগম একজন গৃহিণী ছিলেন। তিনি চাদপুর জেলার সূচিপাড়া হাই স্কুল  হতে ১৯৮১ সালে এস.এস.সি ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ হতে ১৯৮৩ সালে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর তিনি ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগ হতে বি.কম (সম্মান) ও ১৯৮৭ সালে এম.কম ডিগ্রি লাভ করেন। 

 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এ্যাসোসিয়েশন ও একই বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের এলামনাই এ্যাসোসিয়েশনের আজীবন সদস্য।  

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও তিন সন্তানের জনক। তার সহধর্মিণী খোদেজা আক্তার খানম বিসিএস ১০ম ব্যাচের একজন সদস্য, তিনি সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব মানব সম্পদ ঊইং প্রধান হিসেবে কর্মরত আছেন।  

 


Share with :

Facebook Facebook