ভূমি সংস্কার বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুলাই ২০২১

চেয়ারম্যান মহোদয়ের জীবনালেখ্য

 

 

জনাব মোঃ এহছানে এলাহী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) হিসেবে ২৯ জুন ২০২১ ইং তারিখ যোগদান করেন। এই পদে যোগদানের পূর্বে তিনি সচিব পদমর্যাদায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরশনের চেয়ারম্যান (গ্রেড-১) হিসেবে কর্মরত ছিলেন।

 

১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে (১০ম বিসিএস) সহকারী কমিশনার ও ৩য় শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নীলফামারী জেলায় প্রথম যোগদানের পর সেখানে তিনি প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নীলফামারী সদরে দায়িত্ব পালন করে। ১৯৯৫ সালে সহকারী সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ে আইএমইডি’তে যোগদান করেন। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী সচিব হিসেবে ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তৎকালীন জাতীয় সংসদ স্পীকার মরহুম হুমায়ুন রশিদ চৌধূরীর তত্ত্বাবধানে ডেলিগেশন শাখার দায়িত্বে থেকে আইপিইউ ও সিপিএ’র যাবতীয় কাজসহ সকল প্রটোকল ব্যবস্থাপনা দেখেন। পরবর্তীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণায়ের পরিকল্পনা বিভাগের সচিবের পিএস হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৬-২০০৮ সাল উপজেলা নির্বাহী অফিসার, নারায়ণগঞ্জ সদর উপজেলার দায়িত্ব পালন করেন। ২০০৮-২০১৩ সাল পর্যন্ত অতিরিক্ত জেলা প্রশাসক (সাঃ), জেলা প্রশাসকের কার্যালয় চট্টগ্রামে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক থাকা অবস্থায় উপসচিব হিসেবে পদোন্নতি পান। ২০১৩ সালের শেষের দিকে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের ‘চীফ এস্টেট অফিসার’ হিসেবে দায়িত্ব পালন করেন। পরিবেশ ও বন মন্ত্রণায়ের অধীন ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টের’ পরিচালক হিসেবে কিছুদিন কাজ করেন। তারপর ২০১৩ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত রাজউকের সচিব ও পরিচালক (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন শেষ করে ২০১৪ সালের জানিুয়ারি মাসে গাইবান্ধা জেলার জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। জেলা প্রশাসক থাকা অবস্থায় বাংলাদেশ সরকারের যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পান এবং পূর্ণ দেড় বছর জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন শেষ করে ০১ জুলাই ২০১৫ তারিখে বাংলাদেশ সরকারের যুগ্মসচিব হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে যোগদান করেন। 


 

    জনাব মোঃ এহছানে এলাহী মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮০ সালে কৃতিত্বের সাথে এসএসসি পরীক্ষা পাশ করেন। ১৯৮২ সালে সিলেট সরকারি কলেজ (বর্তমানের এমসি কলেজ, সিলেট) থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পরক্ষিায় পাশ করার পর ১৯৮২-৮৩ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগের বিএসসি (সম্মান) শ্রেণিতে ভর্তি হন। ১৯৮৫ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৮৬ সালে এমএসসি পাশ করেন। পরবর্তীতে ২০০৫- ২০০৬ সালে একটি স্কলারশীপ নিয়ে লন্ডন ইউনিভার্সিটির অধিীনে MS (PH) ডিগ্রি লাভ করেন।

 

বর্নাঢ্য জীবনের অধিকারী এ কর্মকর্তা দেশে-বিদেশে বহু প্রশিক্ষণ গ্রহণ করেন। বিশেষ করে বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, ওয়ার্কশপ, সেমিনার ও শিক্ষা সফরে বাংলাদেশ সরকারের প্রতিনিধে হিসেবে যোগদান করেন। তিনি ভারত, থাইল্যান্ড, সিংঙ্গাপুর, মালয়েশিয়া, লাওস, যুক্তরাজ্য, জার্মানী, কানাডা, ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, শ্রীলঙ্কা, নেপাল এবং ইউএসএ’সহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। এছাড়াও তিনি অনেকগুলো সামাজিক, শিক্ষা, সাংস্কৃতিক ও উন্নয়নমূলক কর্মকান্ডের সাথে ওতপ্রতোভাবে জড়িত আছেন।

 

জনাব মোঃ এহছানে এলাহী সিলেট জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পারিবারিক জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের গর্বিত জনক।




 


Share with :

Facebook Facebook